Skip to main content
search
0

একজন নতুন অভিভাবক হিসেবে, আপনি সম্ভবত আনন্দ এবং উত্তেজনায় পূর্ণ বোধ করছেন-কিন্তু কিছুটা অভিভূতও হতে পারেন। যখন আপনার ছোট একজনের নার্সারি তৈরি করার কথা আসে, তখন সমস্ত ধরণের প্রশ্ন আসে: তাদের কী দরকার? আমি কিভাবে নিশ্চিত করতে পারি যে আমার শিশুর জীবনের প্রথম কয়েক মাসে যা যা প্রয়োজন তার সবকিছু আছে? আপনাকে মানসিক প্রশান্তি দিতে, আমরা আপনার শিশুর নার্সারি প্রয়োজনীয় জিনিসগুলি সাজানোর জন্য এই বিস্তৃত চেকলিস্ট তৈরি করেছি যা নিশ্চিত করতে সাহায্য করবে যে কোনও গুরুত্বপূর্ণ আইটেম ভুলে যাবে না! বেডিং বেসিক থেকে শুরু করে প্রয়োজনীয় নিরাপত্তা আইটেম – এইগুলি শুরু করার জন্য আমাদের শীর্ষ সুপারিশ। তাই একটি গভীর শ্বাস নিন, আপনার পেন্সিলটি ধরুন এবং আসুন ডুবে যাই – কারণ আপনার নার্সারি সেট আপ করা অনেক সহজ হয়ে গেছে।

কোন আলগা হার্ডওয়্যার এবং সামঞ্জস্যযোগ্য গদি স্তর ছাড়া একটি নিরাপদ খাঁচা চয়ন করুন

আপনার নবজাতকের জন্য একটি নিরাপদ পাঁজা নির্বাচন করার ক্ষেত্রে, বিবেচনা করার জন্য বেশ কয়েকটি মূল কারণ রয়েছে। প্রথমত এবং সর্বাগ্রে, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার ক্রিবের হার্ডওয়্যারটি সুরক্ষিত এবং কোনও আলগা স্ক্রু বা অন্যান্য উপাদান নেই। সামঞ্জস্যযোগ্য গদির স্তরগুলি সন্ধান করাও গুরুত্বপূর্ণ, যাতে আপনি আপনার শিশুকে বড় হওয়ার সাথে সাথে সুরক্ষিত রাখতে পারেন। আপনার শিশুর আটকে যাওয়ার কারণ হতে পারে এমন কোনো ছোট ফাঁকের জন্য গদিটি পরীক্ষা করতে ভুলবেন না, এবং সামঞ্জস্যযোগ্য দিকগুলির সাথে একটি খাঁটি সন্ধান করুন যাতে আপনি সহজেই আপনার শিশুকে ভিতরে এবং বাইরে নিয়ে যেতে পারেন। সবশেষে, একটি শক্ত বেস সহ একটি পাঁক বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যেটি আপনার ছোটটি ঘোরাঘুরি করার সময় টলবে না। এই বিষয়গুলি মাথায় রেখে, আপনি নিশ্চিত হতে পারেন যে একটি নিরাপদ এবং নিরাপদ খাঁজ খুঁজে পাবেন যা আপনার শিশুকে আরামদায়ক এবং সুরক্ষিত রাখবে।

রাতে আপনার শিশুকে আরামদায়ক রাখতে মানসম্পন্ন বিছানায় বিনিয়োগ করুন

আপনার শিশুর সম্ভাব্য সর্বোত্তম ঘুম পায় তা নিশ্চিত করার জন্য মানসম্পন্ন বিছানায় বিনিয়োগ করা অপরিহার্য। বিছানাটি কেবল নরম এবং আরামদায়ক হওয়া উচিত নয়, এটি হাইপোঅ্যালার্জেনিক এবং শ্বাস-প্রশ্বাসেরও হওয়া উচিত যাতে আপনার ছোট্টটি খুব বেশি গরম বা ঘামতে না পারে। একটি নিরাপদ এবং প্রাকৃতিক ঘুমের পরিবেশের জন্য তুলা বা বাঁশের মতো জৈব উপকরণ দিয়ে তৈরি বিছানা সন্ধান করুন। বিষাক্ত, রঞ্জক এবং অ্যালার্জেন মুক্ত বিছানার সন্ধান করতে ভুলবেন না।

সঠিক বিছানা বেছে নেওয়ার সময়, আপনার শিশুর চাহিদা এবং তার ব্যক্তিত্ব উভয়ের সাথে মানানসই এমন একটি খুঁজে বের করার চেষ্টা করুন। আপনার শিশু সারা রাত আরামদায়ক হয় তা নিশ্চিত করতে আপনি বিভিন্ন ধরণের বিছানা ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন। প্রয়োজনে অতিরিক্ত উষ্ণতার জন্য ম্যাট্রেস প্যাড, ওয়াটারপ্রুফ কভার, সোয়াডল কম্বল এবং হালকা কমফোটার বা কুইল্ট ব্যবহার করার চেষ্টা করুন।

আপনার সন্তানের জন্য সঠিক আকার নির্বাচন করুন – খুব বড় বা ছোট কাপড় কিনবেন না

আপনি যখন আপনার সন্তানের জন্য জামাকাপড় কিনবেন, নিশ্চিত করুন যে আপনি সঠিক আকার পেয়েছেন। খুব বড় বা খুব ছোট জামাকাপড় পাবেন না. Oversized clothes can be dangerous as they may get caught on objects and cause trips and falls. একইভাবে, খুব ছোট পোশাক আপনার সন্তানের সঠিকভাবে ফিট নাও হতে পারে যা অস্বস্তি এবং চুলকানির কারণ হতে পারে। বাচ্চাদের জামাকাপড় কেনার সময়, আপনার প্রথমে সেগুলি পরিমাপ করা উচিত বা সম্ভব হলে দোকানে চেষ্টা করে দেখতে হবে। এটি নিশ্চিত করবে যে আপনি একটি ভাল ফিট পাবেন এবং ভুল আকার কেনা এড়াবেন। উপরন্তু, আপনার সন্তানের জন্য আরামদায়ক এবং শ্বাস-প্রশ্বাসের উপযোগী পোশাক বেছে নেওয়া উচিত – কোনো রুক্ষ কাপড় বা খসখসে উপকরণ নয়! অবশেষে, বয়স-উপযুক্ত পোশাকের আকারের পাশাপাশি ধোয়ার নির্দেশাবলীর জন্য লেবেলগুলি পরীক্ষা করতে ভুলবেন না।

স্বাস্থ্যবিধি প্রয়োজনের জন্য ডায়াপার, ওয়াইপস, লোশন, সাবান এবং পরিষ্কারের পণ্যগুলি মজুত করুন

ডায়াপার, ওয়াইপস, লোশন এবং সাবান আপনার শিশুকে পরিষ্কার, স্বাস্থ্যকর এবং আরামদায়ক রাখার জন্য প্রয়োজনীয় জিনিস। ডায়াপারগুলি ডায়াপার ফুসকুড়ি রোধ করতে, তাদের ত্বককে শুষ্ক রাখতে এবং কোনও জগাখিচুড়ি শোষণ করতে সহায়তা করবে। দ্রুত এবং সহজে মেস পরিষ্কার করার জন্য ওয়াইপগুলি দুর্দান্ত। লোশন সূক্ষ্ম ত্বককে শুষ্কতা বা জ্বালা থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। শিশুর ত্বককে অপ্রয়োজনীয় রাসায়নিক বা সুগন্ধি থেকে রক্ষা করার জন্য সাবানগুলি মৃদু এবং অগন্ধযুক্ত হওয়া উচিত। আপনার নতুন আনন্দ আসার আগে এই সমস্ত আইটেম বান্ডিল স্টক আপ নিশ্চিত করুন!

সমস্ত পরিষ্কার পণ্য সমান ভাবে তৈরি করা হয় না। অ্যালার্জেন মুক্ত, চর্মরোগ বিশেষজ্ঞ পরীক্ষা বা এসএলএস ফ্রি এবং প্যারাবেন ফ্রি পণ্যগুলি সন্ধান করুন। এটি আপনার শিশু, বাচ্চা বা সন্তানের মুখোমুখি হতে পারে এমন কোনও সম্ভাব্য অ্যালার্জি হ্রাস করবে।

এছাড়াও, ময়েশ্চারাইজিং ফর্মুলেশনগুলি সন্ধান করুন কারণ প্রচুর পরিমাণে বোতল ধোয়া হবে যার ফলে শুকনো ফাটা হাত হতে পারে।

আপনি এখানে বাকফ বেবি বোতল ক্লিনজার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

A Complete Nursery Checklist for New Parents: Essentials for Your Little One’s

একটি শান্ত পরিবেশ তৈরি করা স্ট্রেস কমাতে এবং শিথিলতা এবং মানের ঘুমকে উত্সাহিত করতে সহায়তা করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। একটি শান্তিপূর্ণ স্থান তৈরি করার জন্য সবচেয়ে কার্যকরী কৌশলগুলির মধ্যে একটি হল এটিকে প্রশান্তিদায়ক সঙ্গীত বা আলো দিয়ে পূর্ণ করা। সঙ্গীত, বিশেষত, চাপ এবং উদ্বেগ কমাতে, মেজাজ উন্নত করতে এবং শিথিলকরণের ক্ষমতা রাখে। সঙ্গীত থেরাপি স্বাস্থ্য এবং নিরাময় প্রচারের জন্য শতাব্দী ধরে ব্যবহার করা হয়েছে, এবং এটি অনিদ্রার ক্ষেত্রে বিশেষভাবে উপকারী বলে প্রমাণিত হয়েছে। একইভাবে, কৌশলগতভাবে স্থাপন করা নাইটলাইটগুলি একটি আরামদায়ক এবং আরামদায়ক পরিবেশ সরবরাহ করতে পারে যা বিশ্রামের ঘুমের জন্য উপযোগী।

নার্সারি সুন্দরভাবে সাজানোর জন্য প্রচুর স্টোরেজ বিন, ড্রয়ার, তাক এবং হ্যাঙ্গার সংগ্রহ করুন

আপনার শিশুর জন্য একটি মনোরম এবং কার্যকরী পরিবেশ তৈরি করার জন্য নার্সারি সংগঠিত করা অপরিহার্য। এটি অর্জন করতে, আপনার নার্সারীকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সাহায্য করার জন্য আপনাকে প্রচুর স্টোরেজ বিন, ড্রয়ার, তাক এবং হ্যাঙ্গার অর্জন করতে হবে। স্টোরেজ বিনগুলি খুব বেশি জায়গা না নিয়ে আইটেমগুলিকে এক জায়গায় সংগঠিত রাখার জন্য দুর্দান্ত। ড্রয়ারগুলি ছোট আইটেম যেমন ডায়াপার বা পোশাকের আইটেমগুলি সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। তাক বই এবং অন্যান্য বড় আইটেম সংরক্ষণের জন্য একটি আদর্শ বিকল্প প্রদান করে। আলমারিতে বা নার্সারির অন্য কোথাও কাপড় বা কম্বল সুন্দরভাবে ঝুলানোর জন্যও হ্যাঙ্গারগুলি দরকারী। এই স্টোরেজ সমাধানগুলি হাতের কাছে রেখে, আপনার ছোট্টটির সমস্ত প্রয়োজনীয় জিনিস রাখার জন্য একটি নিরাপদ জায়গা দেওয়ার সময় আপনার নার্সারিপরিষ্কার এবং বিশৃঙ্খলা মুক্ত রাখা সহজ হবে।

Leave a Reply

en_USEnglish